Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
পরিবার পরিকল্পনা পদ্ধতি ব্যবহারজনিত পার্শ্ব প্রতিক্রিয়া ও জটিলতা সেবা
বিস্তারিত
 

 

সেবা প্রদানকারী অফিসের নাম

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মমারী

সেবা প্রাপ্তির স্থান

প্রয়োজনীয় সময়

১। উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়

২। মা ও শিশু  কল্যাণ কেন্দ্র

৩। ইউনিয়ন স্বাস্থ্য ও পঃ কঃ  কেন্দ্র

৪।কমিউনিটি ক্লিনিক

5। মেডিক্যাল কলেজ হাসপাতালের মডেল ক্লিনিক

6।MFSTC

7।MCHTI

8।বেসরকারি সংস্থা

১। মেডিকেল অফিসার  (এমসিএইচ-এফপি)

২। সহকারী সার্জন

৩। মেডিকেল অফিসার (ক্লিনিক)

৪।পরিবার কল্যাণ পরিদর্শিকা ৫। পরিবার কল্যাণ সহকারী ৬।বেসরকারি সংস্থার প্যারামেডিক/মঠকর্মী

 

১। পরিবার পরিকল্পনা ক্লিনিকউপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স

২। ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র/আর ডি

৩। মা ও শিশু কল্যাণ কেন্দ্র

4। কমিউনিটি ক্লিনিক

5।স্যাটেলাইট ক্লিনিক

6। মেডিক্যাল কলেজ হাসপাতালের মডেল ক্লিনিক

7। MFSTC

8।MCHTI      

9।বেসরকারি সংস্থার ক্লিনিক

১০-৩০ মিনিট

 

সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ

সেবা গ্রহীতার রেজিস্ট্রেশন করা হয়।জন্মনিয়ন্ত্রণ পদ্ধতির ব্যবহারজনিত কী কী পার্শ্ব প্রতিক্রিয়া ও জটিলতা হচ্ছে তা শুনে চিকিৎসা/পরামর্শ প্রদানের পদ্ধতি ঠিক করা হয়। প্রয়োজনে সুষ্ঠু সেবা প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। অত:পর সেবা গ্রহীতাকে প্রয়োজনীয় পরামর্শ/ চিকিৎসা প্রদান করা হয়। জটিলতা বেশি হলে উন্নত চিকিৎসার জন্য রেফার করা হয়।

সেবা প্রাপ্তির  শর্তাবলি

এমবিএস সনদ প্রাপ্ত কোন ডাক্তারের পরামর্শ মোতাবেক

প্রয়োজনীয় কাগজপত্র

চিকিৎসাররেকর্ডপত্র

প্রয়োজনীয় ফি/ট্যাক্স/আনুষঙ্গিক খরচ

বিনামূল্যে

সংশ্লিষ্ট আইন/ বিধি/ নীতিমালা

১. পরিবার পরিকল্পনা ম্যানুয়াল, ২০১২

২. মাতৃ ও শিশু কল্যাণ কেন্দ্র ম্যানুয়াল

নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা

পরিবার কল্যাণ পরিদর্শিকাও পরিবার কল্যাণ সহকারীর  ক্ষেত্রেযথাক্রমেমেডিকেল অফিসার  এম সি এইচ (এফ পি)/ উপজেলা পঃ পঃ  অফিসার। অন্যন্য ক্ষেত্রে উপ-পরিচালক/ সহকারী পরিচালক (সি সি)। বেসরকারিসংস্থা, মেডিক্যালকলেজহাসপাতালওজাতীয়পর্যায়েরসেবা কেন্দ্রেরক্ষেত্রেকেন্দ্র প্রধান।

 

সেবা প্রদান/ প্রাপ্তির ক্ষেত্রে অসুবিধাসমূহ

)নাগরিক পর্যায়

১। নির্ধারিত সময়ে ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্রে সেবা প্রদানকারীদের সব সময় পাওয়া যায় না

২। সেবা পেতে বিলম্ব হয়

)সরকারি পর্যায়

প্রশিক্ষণ প্রাপ্তকর্মীর স্বল্পতা

বিবিধ/অন্যান্য